শোক প্রস্তাবের মধ্য দিয়ে বাজেট অধিবেশন শুরু হচ্ছে বিকেলে

আজ বুধবার (১০ জুন) থেকে শুরু হচ্ছে জাতীয় সংসদে বাজেট অধিবেশন। এদিন বিকেল ৫টায় শুরু হবে সংসদের অষ্টম অধিবেশন।জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে এরই মধ্যে সংসদে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

অধিবেশনে বয়স্ক এমপিদের না আসতে অনুরোধ জানানোর পাশাপাশি এমপিদের নির্দিষ্ট দূরত্বে বসার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে এবার বাজেট পাস হবে ৩০ জুন। অধিবেশনের কার্যদিবস যথাসম্ভব স্বল্প করে মাত্র ১২টি করা হয়েছে। অধিবেশন মুলতবি দিয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসে দুপুর দেড়টা পর্যন্ত অধিবেশ চালানোর পরিকল্পনা রয়েছে।

ক্যালেন্ডার অনুযায়ী আজ বুধবার (১০ জুন) বাজেট অধিবেশন শুরুর পর অধ্যাদেশ উত্থাপন হবে। এরপর শোক প্রস্তাব আনা হবে।

এদিকে কিছুদিন আগে রাজধানীর ডেমরা-দনিয়া-মাতুয়াইল আসনের এমপি ও আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লা মারা গেছেন। তার মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে।

বৃহস্পতিবার ১১ জুন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। এরপর বাজেট ও অর্থ বিল উত্থাপিত হবে।

সংসদের বৈঠক ১২ ও ১৩ জুন মুলতবি রাখা হবে। ১৪ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা। এদিন থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস হবে ১৫ জুন। আর মূল বাজেটের ওপর আলোচনা হবে ১৬ জুন ও ১৭ জুন।

১৮ থেকে ২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২২, ২৩ ও ২৪ জুন বাজেটের ওপর আলোচনা। ২৫ থেকে ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি।

২৯ জুন বাজেটের ওপর সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস। ৩০ জুন মূল বাজেট, ও নির্দিষ্টকরণ বিল পাস। ৮ অথবা ৯ জুলাই অধিবেশন সমাপ্তি।

২০২০-২১ অর্থবছরে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেয়া হবে। এতে মোট ব্যয় ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। মোট আয় ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। আর মোট ঘাটতি ১ লাখ ৯০ হাজার কোটি টাকা।

নিউজ ডেস্ক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next Post

জুয়া খেলার অপরাধে গাধাকে গ্রেপ্তার করল পুলিশ

বুধ জুন ১০ , ২০২০
জুয়া খেলার অপরাধে একটি গাধাকে গ্রেপ্তার করেছে পুলিশ। অবিশ্বাস্য হলেও পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে এমন একটি ঘটনা ঘটেছে। তিন অভিযুক্তের সঙ্গে তাকেও থানায় আটকে রেখেছে দেশটির পুলিশ। ঘটনা প্রকাশ্যে আসতেই নেট দুনিয়ায় হাসির রোল উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, অন্তত তিন অভিযুক্তের সঙ্গে গাধাটিকে আটকে রাখা […]